‘বাংলাভাষায় পাখিচর্চা’-একটি সংকলন প্রয়াস

ডা. কনাদ বৈদ্য, দীপক কুমার দাঁ

গোবরডাঙা গবেষণা পরিষদ

লেখকের কথায়ঃ

বাংলা ভাষায় লেখা পাখিদের ওপর লেখা ‘কাজের, অকাজের’ যাবতীয় বই বা সাময়িকীগুলোর নিবন্ধীকরণের কাজ আর একটু এগিয়ে নিয়ে যাওয়া হল। ৯৬ পাতার বইটিতে রয়েছে এপার বাংলা আর ওপার বাংলা থেকে প্রকাশিত প্রায় ৩০০ বইয়ের তথ্য। আর পশ্চিমবঙ্গের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত ১২০০ শিরোনামের পরিচিতি। জানি, অসম্পূর্ণ কাজ। তাড়াহুড়োর ছাপ স্পষ্ট। তবে এই বই প্রকাশের কাজকর্ম থেকে রসদ নিয়ে ভবিষ্যতে আরও বড় পরিসরে এবিষয়ে কিছু করার তাগিদ রইল।

পাঠকের কথায়ঃ

‘বাংলাভাষায় পাখিচর্চা’ বইটি নিঃসন্দেহে একটি ব‍্যতিক্রমী, পরিশ্রমী ও বিস্ময়কর প্রয়াস। এটি পাখি চেনাবার বা পাখি নিয়ে কোনো বিশেষ আলোচনা করার বই নয়। পাঠকের মনে যাতে অন‍্যান‍্য পাখি বিষয়ক বইয়ের সঙ্গে তুলনীয় কোনো প্রত‍্যাশা না জেগে ওঠে, তাই লেখকদ্বয় প্রচ্ছদেই লিখে দিয়েছেন এটি একটি সংকলন প্রয়াস। এখানেই বইটির সর্বৈব নতুনত্ব।

বইটি হাতে নিয়ে কয়েক পাতা উল্টোলেই বোঝা যাবে কী অভাবনীয় পরিশ্রমের কাজ লেখকদ্বয় করেছেন। তাঁদের কুর্ণিশ জানাই। বইয়ের হদিস তবু অনেকটা পাওয়া যেতে পারে নানাভাবে, কিন্তু রাজ‍্যব‍্যাপী অসংখ্য পত্র পত্রিকায় প্রকাশিত পাখি বিষয়ক লেখা বা নিবন্ধের হদিশ করা খড়ের গাদায় সূঁচ খোজার চেয়েও কঠিন এক অসম্ভব স্বপ্ন ও উদ‍্যোগ। এনারা এ কাজটি যথাসাধ্য করেছেন, যদিও এ কাজটি নিখুঁত সম্পূর্ণ করা অসম্ভব। সব লেখকরাও এ কথা জানিয়েছেন।

To read more about the book read our Newsletter Fantail Vol3 Issue1 page 54